Monday, January 14, 2019

ডিজিটাল মার্কেটিং এবং এস,ই,ও আউট সোর্সিং কি?

ডিজিটাল মার্কেটিং এবং  এস,ই,ও  আউট সোর্সিং কি?

বর্তমান বিশ্বে ব্যবসায়ীক বা যেকোন প্রচারণার জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো ডিজিটাল মার্কেটিং। আর ডিজিটাল মার্কেটিং হচ্ছে মার্কেটিং এর এমন একটি মাধ্যম যার দ্বারা আপনি আপনার প্রোডাক্ট অথবা সার্ভিসের বিজ্ঞাপন খুব সহজে আপনার কাঙ্খিত কাস্টোমারের কাছে পৌঁছে দিতে পারবেন। এই ডিজিটাল মার্কেটিং অনেকেই পেশা হিসেবে নিচ্ছেন।কেউ কেউ কাজ করছেন বিভিন্ন কোম্পানির ডিজিটাল মার্কেটার পোস্টে, আর কেউ কেউ করছেন ফ্রিলান্সিং হিসেবে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এবং এস,ই,ও হলো ডিজিটাল মার্কেটিং এর গুরুত্বপূর্ণ দুটি বিষয় যা শিখে আপনি গড়ে করতে পারেন আপনার ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার।



সোস্যাল মিডিয়া মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং এর জনপ্রিয় ও সবচেয়ে কার্যকর মাধ্যম হলো সোস্যাল মিডিয়া মার্কেটিং। এখন ছোট বড় প্রায় সব কোম্পানি বা প্রতিষ্ঠান সোশ্যাল মিডিয়াতে প্রচারণা করে থাকে্ন। আর কোম্পানি বা প্রতিষ্ঠান গুলো সোস্যাল মিডিয়াতে মূলত দুই ভাবে মার্কেটিং করে থাকেন, যার একটি হলো ফ্রি মার্কেটিং অন্যটি পেইড। আর এই দুই ধরনের মার্কেটিং এর জন্য রয়েছে বিভিন্ন নিয়ম-কানুন ও কলা-কৌশল যেমন ফ্রি মার্কেটিং করতে পারেন পেজ, গ্রুপ ইত্যাদির মাধ্যমে আর পেইড মার্কেটিং এর জন্য প্রত্যেক সোশ্যাল মিডিয়াতে রয়েছে মার্কেটিং ড্যাশবোর্ড, যেখান থেকে আপনি আপনার ক্যাম্পাইন গুলো পোস্ট করতে পারবেন। 

পেইড সোস্যাল মিডিয়া মার্কেটিং এর জনপ্রিয়তার অন্যতম কারণ হলো এর রিটার্ন অন ইনভেস্টমেন্ট অনেক হাই হয়ে থাকে। তাই কোম্পানি বা ব্যবসায়ীক প্রতিষ্ঠান গুলো প্রচারনার জন্য ডিজিটাল মার্কেটিং কে বেছে নেয়। আর তাদের ডিজিটাল মার্কেটিং এর জন্য প্রয়োজন হয় প্রফেশনাল ডিজিটাল মার্কেটিং টিম। সুতরাং ডিজিটাল মার্কেটারের চাহিদা দিন দিন বেড়ে চলছে।


এস,ই,ও কি?

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন, যাকে সংক্ষেপে বলা হয় এস,ই,ও যা ডিজিটাল মার্কেটিং এর গুরুত্বপূর্ণ  আরেকটি মাধ্যম। আর এখন প্রায় সব ব্যবসায়ীক প্রতিষ্ঠান ও অন্যান্য প্রতিষ্ঠান গুলোর এমনকি ব্যক্তিগত পর্যায়ে অনেকের নিজস্ব ওয়েব সাইট রয়েছে। সাধারনত ইন্টারনেট ব্যাবহারকারী গণ যেকোন প্রতিষ্ঠান বা ব্যাক্তি বিশেষের নাম সার্চ ইঞ্জিন গুলোতে সার্চ করে ওয়েব সাইটে প্রবেশ করে। সরাসরি ওয়েব সাইটের অ্যাড্রেস লিখে কম মানুষই একটি সাইটে প্রবেশ করেন। সুতরাং বুঝতেই পারছেন কেন একটি সাইটকে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন করতে হয়।

তাছাড়া আজকের প্রতিযোগিতার বাজারে পণ্যের মার্কেটিংয়ের ক্ষেত্রে এসইও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এসইওর মাধ্যমে আপনার পণ্যকে গুগল সার্চের সবচেয়ে উপরে নিয়ে আসবেন, তাহলে আপনার পণ্যের বিক্রিও বৃদ্ধি পাবে কারণ বর্তমানে মানুষ কোন পণ্য কেনার আগে গুগল থেকে সার্চ দিয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে।

 শুধু মাত্র নতুনদের জন্য
Start freelancing & Earn money
Previous Post
Next Post
Related Posts

0 comments:

Thanks for visit my website. Feel free discussion from my any post and I will happy for suggestions.